বর্ধমান শহরে যানজট এড়াতে ভূ-গর্ভস্থ পার্কিং জোন কর্জন গেটে

সুজিত দত্ত,  

দীর্ঘ প্রতিক্ষার পর অবশেষে শুক্রবার  চালু হলো বর্ধমান শহরের কার্জন গেট চত্ত্বর এলাকা সংলগ্ন ম্যান্ডেলা পার্কের পার্কিং জোন। এই পার্কিং জোনটি শুধুমাত্র দ্বিচক্রযান অর্থাৎ টু হুইলারের জন্য। বর্ধমানের ব্যস্ততম জনবহুল এলাকা বিসি রোডের যানজট কমাতে প্রায় বছর পাঁচেক আগেই ম্যান্ডেলা পার্কে ওই পার্কিং জোন তৈরী করার সিদ্ধান্ত নেয় বর্ধমান উন্নয়ন পর্ষদ । এর পর ভূগর্ভস্থ ওই পার্কিং জোন তৈরীর কাজ শুরু হয় ধীর কদমে। 
উল্লেখ্য, বর্ধমান শহরের বিশেষত, বি,সি,রোডে রাস্তার দুদিকেই গাড়ি পার্কিং করে রাখায় যানজট নিয়ে জেরবার সাধারণ মানুষ। বি,সি,রোডে কোনো পার্কিং জোন না থাকায় সমস্যা বেড়েই চলছিল। আর তাই কার্জন গেটের উল্টোদিকে ম্যাণ্ডেলা পার্কের জায়গায় ভূগর্ভস্থ এই পার্কিংজোন তৈরীর প্রকল্প হাতে নেয় বর্ধমান উন্নয়ন পর্ষদ। ইতিমধ্যে বারকতক এই ম্যাণ্ডেলা পার্কের পার্কিংজোনের উদ্বোধনও করা হয়। 

সম্প্রতি বর্ধমানে প্রশাসনিক সভা করতে এসে মুখ্যমন্ত্রীর হাত ধরে ফের উদ্বোধন হয় এই পার্কিং জোনের। কিন্তু বাস্তবে তা চালু হয়নি। অবশেষে ২৫শে অক্টোবর শুক্রবার এই ভূগর্ভস্থ পার্কিং জোন চালু হয়। উদ্বোধনে উপস্থিত ছিলেন জেলা শাসক বিজয় ভারতী, পুলিশ সুপার ভাস্কর মুখার্জী, বর্ধমান উন্নয়ন পর্ষদের   চেয়ারম্যান তথা বর্ধমান দক্ষিণের বিধায়ক ডঃ রবীরঞ্জন চট্টোপাধ্যায়, জেলা শাসক বিজয় ভারতী, জেলা পুলিশ সুপার ভাস্কর মুখার্জী, সহকারী সভাধিপতি দেবু টুডু, বিশেষ সমাজসেবী ও বর্ধমান পুরসভার প্রাক্তন কাউন্সিলার খোকন দাস সহ অন্যান্য প্রশাসনিক কর্মকর্তারা। এদিন রবিরঞ্জনবাবু জানিয়েছেন, এই পার্কিং এলাকা তৈরী করতে প্রায় ৬ কোটি ২২ লক্ষ টাকা ব্যয় হয়েছে। এছাড়াও তিনি এই পার্কিং এলাকার সৌন্দর্য্যায়নের জন্য বিধায়ক তহবিল থেকে প্রায় ৪০ লক্ষ টাকা অর্থ বরাদ্দ করেছেন। এটা শুধুমাত্র পার্কিং জোন হিসাবেই তৈরী করা হয় নি, ত্রিতল এই পার্কিং জোনের ছাদে তৈরী করা হয়েছে ক্যাফেটিরিয়া, সুদৃশ্য ফোয়ারা, দুটি স্বর্ণ বর্নের বৃহৎ মঙ্গলঘট। ভূগর্ভস্থ পার্কিং জোনে থাকতে পারবে ১০১ টি দ্বিচক্রযান। সময়ানুযায়ী পার্কিং চার্জের লিস্টও ঝুলিয়ে দেওয়া হয়েছে সামনের দিকে। অন্যদিকে জেলা শাসক ও পুলিশ সুপার বর্ধমান শহরের যানজট মুক্ত করার জন্য এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

স্বরুপনগরের ২৬ কিমি সড়কপথ সংস্কার হল

পাথরচাপরির দাতাবাবার টানে....

কোতলপুরে নেতাজির জন্মদিনে আসছেন ব্রাত্য বসু