করোনায় অসহায় দের পাশে বাংলাদেশের নেত্রকোনা জেলায় দানবীর আলাল উদ্দিন আলাল

দুর্গাপুরে অসহায় কর্মহীন মানুষের পাশে 
দানবীর আলাল উদ্দিন আলাল
বাবুল সাহা
 
বাংলাদেশের নেত্রকোণা জেলার সুসঙ্গ দুর্গাপুরের বিশিষ্ট ব্যবসায়ী , দানবীর আলাল উদ্দিন আলাল। ১৯৭১ সালে তাঁর পিতা এ উপজেলার কুল্লাগড়া ইউনিয়নের একজন সুনামধন্য চেয়ারম্যান ছিলেন। চেয়ারম্যান থাকা অবস্থায় পাকবাহিনীর হাতে আলাল উদ্দিন আলালের পিতা শহীদ হন। এই দানবীর হচ্ছেন,সেই শহীদ পরিবারের সন্তান। মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি হিসেবে সেই ৭১ সালে পরিবারের প্রতি নেমে এসেছিল অকথ্য নির্যাতন। স্বাধীনতা পরবর্তী সময়ে দানবীরের ভগ্নিপতি মরহুম জননেতা, বীরমুক্তিযোদ্ধা বাংলাদেশ আওয়ামীলীগের তিন , তিন বার এম,পি ছিলেন এই সংসদীয় এলাকায়। তাঁর সুযোগ্য কন্যা জান্নাতুল ফেরদৌস ঝুমা বর্তমানে দুর্গাপুর উপজেলার উপজেলা পরিষদ চেয়ারম্যান।
এবার বলি দানবীরের কথা। বিভিন্ন চরাই উৎরাইয়ের মধ্যে দিয়ে এই দানবীর একসময় বৈধ বালুর ব্যবসার সাথে জড়িত হন। এবং এই ব্যবসার মাধ্যমে প্রচুর অর্থ সম্পদের মালিক হন। সদা হাস্যোজ্জ্বল একজন সাদা মনের মানুষ। অসাম্প্রদায়িক চেতনার একজন মানুষ। এই দুর্গাপুরে তথা বাংলাদেশে লক্ষ, কোটি কোটি টাকার মানুষ প্রচুর আছে। কিন্তু সাধারণ মানুষের পক্ষে ক'জন আছে। একদিকে অর্থ উপার্জন করছেন অন্যদিকে ঠিক একই সময়ে মানুষের সুখ দুঃখের নিঃস্বার্থ বন্ধু হিসেবে কাজে নিজেকে করেছেন আত্মনিয়োগ। এই উপজেলার পৌরসভার ৯ টি ওয়ার্ড সহ ৭ টি ইউনিয়ন রয়েছে। এমন কোনদিন নেই মানুষ তাঁর কাছে এসে সহযোগিতা পাচ্ছেন না। উপরওয়ালা যেমন তাকে দিয়েছেন, তিনিও অকাতরে মসজিদ, মন্দির, গীর্জা, মাদ্রাসা, গোরস্থান, শশ্মানঘাট, গরীবের মেয়ের বিবাহ, কারো অর্থের অভাব , চিকিৎসা করতে পারছে না, ছেলে মেয়ের লেখাপড়ার খরচ বহন করতে পারছে না, এই দানবীরের কাছে গেলে কেউ খালি হাতে ফিরছে না। এ ছাড়াও পঙ্গুদের হুইল চেয়ার বিতরণ, গরীবদের অটোরিক্সা বিতরণ ,মৃত মানুষের সৎকার, শ্রাদ্ধ শান্তিতে সহযোগিতা কোথায় নেই এই দানবীর।
বিশ্বের এই ভয়াবহ করোনা পরিস্থিতিতে তিনি তার সাহায্যের হাত রেখেছেন প্রসারিত। শুধু কি তাই?এই দুঃসময়ে সামনে ঈদে সাধারণ  মানুষের আনন্দের কথা মাথায় রেখে পৌরশহরের ৯ টি ওয়ার্ডে ৬ হাজার দুঃস্থ পরিবারের ঘরে পৌঁছে দিয়েছেন চাল,চিনি,সেমাই সহ নানা জিনিসের প্যাকেট।এহেন কর্মকাণ্ডে মানুষের মুখে মুখে ফিরে বেড়াচ্ছে, এই আলাল উদ্দিন আলালের নাম। আসন্ন পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থী হতে পারেন বলে লোকমুখে শোনা যাচ্ছে। এ বিষয়ে আলাল উদ্দিন আলালের সাথে কথা বললে তিনি প্রতিনিধিকে বলেন উপরওয়ালা আমাকে যেভাবে দিয়েছে, আমিও সেইভাবে মানুষের পাশে সুখে-দুঃখে আছি। জনগণ চাইলে আমি নির্বাচনে প্রার্থী হবো। মানবজনম একটাই, সুতরাং আমি চাই মানুষের সেবক হয়ে বেঁচে থাকতে ।সেবাই আমার একমাত্র ব্রতী।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

স্বরুপনগরের ২৬ কিমি সড়কপথ সংস্কার হল

পাথরচাপরির দাতাবাবার টানে....

কোতলপুরে নেতাজির জন্মদিনে আসছেন ব্রাত্য বসু