মানবিক গুসকারা পুলিশ, ভবঘুরেদের চারবেলা আহার

মোল্লা জসিমউদ্দিন
জ্যোতিপ্রকাশ মুখার্জি,     
করোনা ভাইরাস সংক্রমণের শঙ্কায়   কখনো নিষ্ঠুর হয়ে লাঠি হাতে অপ্রয়োজনীয় ভিড় সামলাতে হচ্ছে,কখনো বা দুস্থদের দিকে বাড়িয়ে দিচ্ছে সহযোগিতার হাত। ঠিক এই দুই ভূমিকায়  দেখা গেল পূর্ব বর্ধমানের গুসকরা বিট হাউসের পুলিশ আধিকারিকদের। রেলস্টেশনে জনা কুড়ি ভবঘুরে থাকে। ট্রেনে বা অন্য কোথাও ভিক্ষা করে ওরা কোনোরকমে দিন গুজরান করে। শীত, গ্রীষ্ম, বর্ষা - ওরা রেলস্টেশন চত্বরেই পড়ে থাকে। লক ডাউনের কারণে ট্রেন সহ সমস্ত যানবাহন বন্ধ। ফলে ঐ মানুষগুলো চরম সমস্যায় পড়ে। এক সময় মনে হয় মানুষগুলো হয়তো না খেতে পেয়ে বা করোনায় আক্রান্ত হয়ে মারা যাবে। খবর পেয়েই  বিট হাউসের পুলিশ গত ২৫ শে মার্চ ওদের উদ্ধার করে গুসকরা বালিকা বিদ্যালয়ে রাখার ও খাওয়ার ব্যবস্হা করে। সাহায্যের হাত বাড়িয়ে দেয় স্থানীয়  পৌর কর্তৃপক্ষ।ওদের দেখভালের দায়িত্ব দেওয়া হয় সংশ্লিষ্ট বিদ্যালয়ের পরিচালন সমিতিকে। জানা গেছে,   প্রত্যেকদিন ওদের দু'বার টিফিন ও দু'বার ভাত দেওয়া হচ্ছে। সঙ্গে প্রোটিন জাতীয় খাবার হিসেবে ডিম থাকছে।ভবঘুরেদের বক্তব্য - "ট্রেন যখন বন্ধ হয়ে গেল তখন ভাবলাম না খেয়ে মরতে হবে। বারবার শুনছি ঘরের মধ্যে থাকতে হবে।নাহলে রোগে মরতে হবে। দুশ্চিন্তায়  মাথা খারাপের অবস্থা।তখনই পুলিশ বাবুরা আমাদের উদ্ধার করে আনে এবং থাকা ও খাওয়ার ব্যবস্হা করে দেয়।ওদের প্রণাম"।
    বিট হাউসের ওসি অরুণ সোম বললেন - "খবর পেয়েই ঐ মানুষগুলোকে আমরা উদ্ধার করে আনি এবং থাকা ও খাওয়ার ব্যবস্থা করি।চোখের সামনে তো কোনো মানুষকে অসহায় ভাবে মরতে দেওয়া যায় না।এটা আমাদের সামাজিক দায়িত্ব। জেলা পুলিশ সুপার ও আউসগ্রাম থানার আই.সি সবসময় আমাদের পরামর্শ ও উৎসাহ দিয়ে যাচ্ছেন।  পৌর কর্তৃপক্ষ এবং বালিকা বিদ্যালয়ের পরিচালন সমিতি  সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার জন্য আমাদের কাজটা সহজ হচ্ছে"।তিনি আরও বললেন -  পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ওরা এখানেই থাকবে।
    একই কথা বললেন পৌরসভার কার্যকরী আধিকারিক আকলিমা খাতুনও ।এলাকায় যাতে করোনা ভাইরাস ছড়িয়ে পড়তে না পারে  তার জন্য সবাইকে তিনি সতর্ক থাকার অনুরোধ করেন।অন্য দিকে পরিচালন সমিতির সভাপতি কুশল মুখার্জ্জী বললেন - "পুলিশ আধিকারিকদের মানবিক রূপ দেখে আমরা গর্বিত।উদ্ধার করেই  দায়িত্ব শেষ করেননি,এলাকার আইন-শৃঙ্খলা বজায় রেখে উনারা দু'বেলা মানুষগুলোর খোঁজ নিয়ে যাচ্ছেন"। কুশল বাবু নিজেদের স্বার্থে পুলিশ প্রশাসনের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেওয়ার জন্য এলাকার মানুষদের অনুরোধ করেন।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

স্বরুপনগরের ২৬ কিমি সড়কপথ সংস্কার হল

পাথরচাপরির দাতাবাবার টানে....

কোতলপুরে নেতাজির জন্মদিনে আসছেন ব্রাত্য বসু