করোনা তুমি শক্তিবান, তবে অপারেজয় নও

গৌতম তালুকদার
  
করোনা: অমিত শক্তিশালী, কিন্তু অপরাজেয় নয়
     কথাটা একদমই সত্যি যে করোনা ভাইরাস যতই ক্ষমতাবান হোক, তাকে পরাজিত করা সম্ভব। এই শত্রুকে সমূলে ধ্বংস করতে আমাদের সকলকে ঐক্যবদ্ধ হয়ে অমোঘ অবিনশ্বর সেই অস্ত্রের প্রয়োগ করতে হবে, যার নাম অসহযোগিতা। হ‍্যাঁ, করোনার সঙ্গে কোনোরকম সহযোগিতা করা চলবে না। *মনে রাখতে হবে, সে একাই একশো হলেও শেষপর্যন্ত কিন্তু একা। আর তাই অসহায়,দুর্বল। তাকে যদি নির্দিষ্ট সময় পযর্ন্ত একা রাখা যায়, তবে সে নিজের মৃত্যু নিজেই ডেকে আনে। এমনই করোনার জীবনের সংজ্ঞা। কিন্তু যদি সে একবার কোনো মনুষ্য শরীরে প্রবেশ করতে পারে এবং এক দেহ থেকে অন্য দেহে পৌঁছে যেতে সক্ষম হয়, তাহলে তার মারণক্ষমতা যে কত গুণ বেড়ে যেতে পারে তা আমাদের কল্পনাতীত। এই মুহূর্তে আমরা কিছুটা হলেও সেই ক্ষমতা প্রত‍্যক্ষ করেছি বা করছি বিশ্বের বিভিন্ন প্রান্তে। *নিয়ম মেনে করোনা আক্রান্ত ব‍্যক্তিকে যদি চিকিৎসকের পরামর্শ মতো আলাদা রাখা যায় (যা এমন কিছু শক্ত কাজ নয়), তবে করোনার জারিজুরি একেবারেই শেষ হয়ে যাবে। সে হয়ে যাবে নখদন্তহীন। এই জন‍্য আমাদের সবাইকে কিছুদিনের জন‍্য হলেও নিজঘরে স্বেচ্ছাবন্দী হয়ে থাকতে হবেই। অকারণে ঘোরাঘুরি করা চলবে না*। নিয়ম মেনে নিজেদের পরিষ্কার রাখতে হবে। এটা করলেই হবে করোনার সঙ্গে চরম অসহযোগিতা। আর এই অসহযোগিতাই হল করোনার মারণাস্ত্র।
      ভারতবাসী এই লড়াইয়ে হারবে না। হারতে পারে না। কারণ অসহযোগিতার যে কী প্রবল শক্তি, তা সারা বিশ্বকে একদিন শিখিয়েছে এই দেশ। মহাত্মা গান্ধীর অসহযোগ আন্দোলনের একদিন ঝাঁপিয়ে পড়েছিল অগণিত ভারতবাসী। সেই লড়াইয়ের বীজ প্রত‍্যেক ভারতবাসীর প্রতিটি রক্তবিন্দুতে নিহিত রয়েছে যুগ যুগ ধরে।* তাই আমরা আজ দৃঢ়প্রতিজ্ঞ-- অতি প্রয়োজন না থাকলে আগামী কয়েকটি দিন আমরা ঘর থেকে বেরোব না। ব‍্যস। এটুকু করতে পারলেই করোনা আমাদের দেশ ছেড়ে পালাবার পথ পাবে না।
      *বিধান শিশু উদ‍্যানের আমরা সবাই-- ছোটো থেকে বড়ো-- এই অসহযোগ লড়াইয়ে সামিল। প্রতিদিন কয়েকশ কচিকাঁচার কলকাকলিতে উদ‍্যানের সুইমিং পুল, খেলার মাঠ থেকে দোলনা, চরকি মুখরিত হয়ে থাকে। বিধান সরোবরের জল ঝলমলিয়ে হাসতে থাকে। প্রয়াসের অফিস ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকাসহ কর্মীদের কর্মব‍্যস্ততায় চঞ্চল হয়ে থাকে। আজ সেখানে 'সেই বুড়োটা' একা পাহারা দিচ্ছেন তাঁর সাধের উদ‍্যানকে। সেই শুরুর সময় থেকেই তিনি নিজেকে জড়িয়ে রেখেছেন উদ‍্যানের প্রতিটি ধুলিকণার সঙ্গে। তাই তো বলি-- দাদু, তোমার ভাবনায় আমাদের পথচলা।
       আর একটা কথা। আসুন আমরা সমস্ত ভারতবাসী সেই দেবতার কাছে সর্বান্তকরণে আত্মসমর্পণ করি, যাঁর নাম বিজ্ঞান*। যিনি সত‍্যি সত্যিই এই মানবজাতিকে রক্ষা করতে পারবেন। এবং কায়মনোবাক‍্যে প্রার্থনা করি-- বিজ্ঞানদেবতার সেইসব একনিষ্ঠ সাধক, সেইসব বিজ্ঞানী, যাঁরা রাতদিন জীবনের ঝুঁকির তোয়াক্কা না করে গবেষণা করে চলেছেন এই মারণ ভাইরাস COVID-19 ওরফে করোনার প্রতিষেধক তৈরি করতে,তাঁরা যেন অচিরেই সাফল‍্য অর্জন করতে পারেন।
       সময়ের সঙ্গে সঙ্গে শত্রু বদলেছে। কিন্তু ইতিহাস সাক্ষী, জাতির বিপদে আমরা সবাই ঐক্যবদ্ধ হয়ে কাঁধে কাঁধ মিলিয়ে বারবার লড়াই করেছি এবং জয়ী হয়েছি। এবারও আমরা হারবো না।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

স্বরুপনগরের ২৬ কিমি সড়কপথ সংস্কার হল

পাথরচাপরির দাতাবাবার টানে....

কোতলপুরে নেতাজির জন্মদিনে আসছেন ব্রাত্য বসু